May 9, 2024, 2:28 pm

তথ্য ও সংবাদ শিরোনামঃ
ডিএসইসির নবনির্বাচিত কমিটির দায়িত্ব গ্রহণ। ভালুকায় উপজেলা নির্বাচনে প্রার্থীদের মনোনয়ন পত্র দাখিল। কুতুবদিয়া উপজেলা পরিষদ নির্বাচনে বিজয়ী হলেন যারা। রেলওয়ের বর্ধিত ভাড়া প্রত্যাহার ও ঔষধের দাম কমানোর দাবিতে বাংলাদেশ সিভিল রাইটস্ সোসাইটির নাগরিক বিক্ষোভ। নড়িয়ায় নির্বাচন পরবর্তী সহিংসতা, ইউপি চেয়ারম্যান সহ আহত-৩ প্রথম ধাপে উপজেলা পরিষদ নির্বাচনে নড়িয়া’য় নির্বাচিতো হলেন যারা। ভালুকায় ধান ক্ষেতে পড়েছিলো গৃহবধূর গলাকাটা মরদেহ। নতুন করে আবাসিক গ্যাস সংযোগ দিতে চায় কোম্পানিগুলো, অবৈধ সংযোগ বন্ধ করতে না পেরে এমন প্রস্তাব। ভালুকায় সর্বজনীন পেনশন স্কিম সংক্রান্ত অবহিতকরণ সভা অনুষ্ঠিত। ০৮ মে কক্সবাজার সদর উপজেলা পরিষদ নির্বাচনকে ঘিরে দুপক্ষের প্রস্তুতি। নারায়ণগঞ্জে মামলা তুলে নিতে হুমকী দেওয়ায় ১২ জনের বিরুদ্ধে সাংবাদিকের মামলা। শার্শায় ট্রাক্টরের চাকায় পিষ্ট হয়ে নিতহ ১,আহত ৩ ভালুকায় পোশাক কারখানার শ্রমিকদের বিভিন্ন দাবিতে মহাসড়ক অবরোধ এড. এজে মোহাম্মদ আলীর দাফন সম্পন্ন সুন্দরবনের আগুন এখনও জ্বলছে ফায়ার সার্ভিস পৌঁছালেও আগুনের কাছে যেতে পারেনি। সুন্দরবনের আগুন, নেভানোর চেষ্টায় বন কর্মীরা। যশোর পরকীয়া রহস্য প্রেমিকার পরিকল্পনায় খুন, অবশেষে গ্রেফতার দুই। আনোয়ার হোসেন।নিজস্বপ্রতিনিধিঃ পরীক্ষার খাতায় মার্কস বেশি পেতে যৌন সম্পর্কের প্রস্তাব শিক্ষিকার। যশোর ও নড়াইল মহাসড়কের পিচ গলার ঘটনার তদন্তে দুদক। আরজেএফ’র উদ্যোগে বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস পালিত। নারায়ণগঞ্জের বন্দরে সাংবাদিক বাদলকে হুমকি ও অপপ্রচারের বিরুদ্ধে ৩ জনকে আসামী করে অভিযোগ ভালুকায় পথচারীদের মাঝে পানি ও স্যালাইন বিতরণ। এসএসসি ও সমমানের পরীক্ষার রেজাল্ট ১২ মে রবিবার। ভালুকায় মে দিবস উপলক্ষে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত। ভালুকায় তীব্র তাপদাহে সর্বসাধারণের মাঝে পানি ও খাবার সেলাইন বিতরণ। আইবি বাংলো’র অর্থ আত্নসাতকারী সাইফুজ্জামান চুন্নু ধরাছোঁয়ার বাইরে বেনাপোলে বাস চাপায় নিহত ১ গুরুতর আহত ১। যশোরের অভয়নগর উপজেলায় ইজিবাইক ছিনতাইয়ের সময় স্থানীয়দের পিটুনিতে একজনের মৃত্যু। রাজশাহী মহানগরীর কুখ্যাত মাদক সম্রাট রাব্বি খাঁ আটক ভালুকায় বৃষ্টির জন্য ইসতিসকার নামাজ আদায়।

বাংলাদেশ যুদ্ধে আর.এস.এস এর ইন্দিরাকে সমর্থণ জুগিয়েছিল

বাংলাদেশ যুদ্ধে আর.এস.এস এর ইন্দিরাকে সমর্থণ জুগিয়েছিল

বাংলাদেশ যুদ্ধে আর এস এসের ইন্দিরাকে সমর্থণ জুগিয়েছিল। ইমারজেন্সিতে আরএসএস এর মদত ছিলচাঞ্চল্যকর তথ্য প্রকাশ!

মানস বন্দ্যোপাধ্যায়, প্রতিনিধি, ভারতঃ কংগ্রেস সহ বিরোধী দলের অধিকাংশ নেতৃবৃন্দ যখন আর এস এস এবং তার কার্যকলাপের বিরুদ্ধে সোচ্চার তখন ইন্দিরা গান্ধীর ক্ষমতায় ফিরে আসা এবং জরুরী আইন ঘোষণার পিছনে যে আর এস এস এর সক্রিয় ভূমিকা ছিল সেটি ফাঁস করে দিলেন নীরজা চৌধুরী তার প্রকাশিত একটি বইতে। বইটিতে প্রকাশ্যে এসেছে এই চাঞ্চল্যকর তথ্য। প্রাক্তন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর সঙ্গে রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘের নেতাদের নাকি বেশ সুসম্পর্ক ছিল। দুজনেই একে অপরের কাছে সাহায্যের জন্য যেতেন। সঙ্ঘ শুধুমাত্র জরুরি অবস্থার সময় ইন্দিরাকে সমর্থনই করেনি, ১৯৮০ সালে তাকে ক্ষমতায় ফিরে আসতেও সাহায্য করেছিল। যাইহোক, ইন্দিরা নিজেই সঙ্ঘ থেকে সাবধানে দূরত্ব বজায় রেখেছিলেন। স্বাধীনতার পরের ছয় দশকে ভারতের প্রধানমন্ত্রীদের কাজের ধরন সম্পর্কে সাংবাদিক নীরজা চৌধুরীর নতুন বই ‘হাউ প্রাইম মিনিস্টারস ডিসাইড’ এ এমন চাঞ্চল্যকর দাবি করা হয়েছে।

বইটিতে, চৌধুরী লিখেছেন সঙ্ঘের বিরুদ্ধে থাকা সত্ত্বেও, ইন্দিরা জরুরি অবস্থার সময় তাদের সমর্থনেই জিতেছিলেন। আরএসএসের তৃতীয় প্রধান বালাসাহেব দেওরাস জরুরি অবস্থার সময় তাকে বেশ কয়েকবার চিঠিও লিখেছিলেন। এমনকি, একাধিক ইউনিয়ন নেতা কপিল মোহনের মাধ্যমে সঞ্জয় গান্ধীর সঙ্গে যোগাযোগ করতেন। নীরজার মতে, ইন্দিরার আশঙ্কা ছিল যে মুসলিমরা কংগ্রেসের প্রতি ক্ষুব্ধ হতে পারে, সে কারণেই তিনি তার রাজনীতিকে হিন্দুকরণ করতে চেয়েছিলেন। এই কাজে, আরএসএসের সামান্য সমর্থন, কিন্তু তার নিরপেক্ষ অবস্থানও তাকে অনেক সাহায্য করবে। ১৯৮০ সালে, যখন অটল বিহারী বাজপেয়ী তার ধর্মনিরপেক্ষ ভাবমূর্তি গড়ে তুলতে ব্যস্ত, তখন ইন্দিরা গান্ধী কংগ্রেসকে হিন্দুকরণ করছিলেন।

বইটিতে ইন্দিরার ঘনিষ্ঠ অনিল বালিকে উদ্ধৃত করে দাবি করা হয়েছে যে, সংঘ তাকে ৩৫৩ আসনের বিশাল বিজয়ের মাধ্যমে ১৯৮০ সালে ক্ষমতায় ফিরে আসতে সাহায্য করেছিল, অনেকগুলি আসন তিনি নিজেও জিততে পারেননি। সম্প্রতি প্রকাশিত একটি বইতে, বালি বলেছেন যে ইন্দিরা গান্ধী অনেক মন্দির পরিদর্শন শুরু করেছিলেন, যা সংঘ নেতাদের প্রভাবিত করেছিল। বালাসাহেব দেওরাস এমন মন্তব্যও একবার করেছিলেন যে ‘ইন্দিরা অনেক বড় হিন্দু’। বালির মতে, দেওরাস এবং অন্যান্য সংঘের নেতারা ইন্দিরাকে হিন্দুদের নেতা হিসাবেই দেখতেন।

নীরজা চৌধুরীর মতে, কংগ্রেস ছেড়ে যাওয়া নেতাদের কেউই সেই সময়ে ভিপি সিংয়ের মতো জাতীয় রাজনীতিতে প্রভাব ফেলতে পারেনি, সে চন্দ্রশেখর হোক বা শরদ পাওয়ার, রামকৃষ্ণ হেগড়ে, মমতা বন্দ্যোপাধ্যায় এবং জগন মোহন রেড্ডি। ভিপি সিং ডান, বাম, কেন্দ্রীয় এবং আঞ্চলিক শক্তিকে একত্রিত করে একটি অ-কংগ্রেসী সরকার গঠন করেছিলেন, যদিও এক বছরেরও কম সময় ধরে। এটি ছিল প্রথম বাস্তব জাতীয় জোট।

আঞ্চলিক দলগুলো প্রথমবারের মতো জাতীয় রাজনীতিতে অংশগ্রহণ করেছে। বাকি নেতারা যারা দল ছেড়েছিলেন তারা কেবল রাজ্যগুলিতে সীমাবদ্ধ ছিলেন, তবে সরকার গঠনের জন্য তাদের অনেক সময় কংগ্রেসের সমর্থনের প্রয়োজন হয়েছিল।

১৯৭১ সালে পাকিস্তান ভেঙে দিয়ে বাংলাদেশের বিজয় ছিনিয়ে আনার পিছনেও আর এস এস ইন্দিরা পাশে দাঁড়িয়ে সক্রিয় সমর্থণ জুগিয়েছিল।সেই সময়ে আর এস এস প্রধান মাধব সদাশিব গোলওয়ালকর ইন্দিরাকে সরাসরি চিঠি লিখে বলেছিলেন, বাংলাদেশের স্বাধীনতা অর্জনের কৃতিত্ব নিঃসন্দেহে আপনার। শুধু তাই নয়, একবার আর এস এস এর কট্টর সদস্য প্রাক্তন প্রধান মন্ত্রী, তৎকালীন বিরোধী নেতা অটল বিহারী বাজপেয়ীও ইন্দিরা গান্ধীকে দেবী দুর্গার সঙ্গে তুলনা করেছিলেন। ইন্দিরা যখন পরমাণু অস্ত্রের পরীক্ষা করলেন, তার তিন বছর পর সঙ্ঘ ইন্দিরা গান্ধীর উচ্ছ্বাসিত প্রশংসা শুরু করে। আসলে সঙ্ঘ পরিবার সব সময় সামরিকভাবে একটি শক্তিশালী ভারত দেখতে চেয়েছে।

আমাদের প্রকাশিত তথ্য ও সংবাদ আপনার সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




All Rights Reserved: Duronto Sotter Sondhane (Dusos)

Design by Raytahost.com